ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, থেকে কার্ড হোল্ডারকে চিহ্নিত করা সম্ভব নয়।

এ রকম পরিস্থিতিতে, প্রকৃত কার্ড হোল্ডারের স্বার্থে, করণীয়,

১। কার্ডটি যাতে অন্য কোনো ব্যক্তির হাতে না যায়, সেটা নিশ্চিত করা,

২। কার্ডটিকে যত শীঘ্র সম্ভব, নষ্ট করে ফেলা,

সাধারণত: যখন কোনো কার্ডহোল্ডার কার্ড হারিয়ে ফেলেন, তিনি তৎক্ষণাৎ কার্ডের/ব্যাংকের কাস্টমার কেয়ারে ফোন করে, কার্ডটিকে ব্লক করে দেন।যে ক্ষেত্রে, কার্ড হোল্ডার কোনো কারণে, ব্যাংক কে জানাতে সক্ষম হন নি, কার্ডটিকে ব্লক করা যায়নি, সে ক্ষেত্রে, আপনার এই সামান্য কাজটুকু, তাঁকে আর্থিক ক্ষতির হাত থেকে নিশ্চিতরূপেই রক্ষা করবে।

অনেকে, কার্ডটিকে পুলিশ স্টেশনে জমা করার কথা বলেন বা সংশ্লিষ্ট ব্যাংকে জমা করার কথা বলেন। কিনতু, এসব ক্ষেত্রে, প্রকৃত কার্ডহোল্ডার, কার্ডের সংবেদনশীল তথ্যের কারণে, ফেরত পাওয়া ক্রেডিট কার্ডটি, পুনরায় ব্যবহার করতে আগ্রহী হন না এবং ক্রেডিট কার্ড কোম্পানী, রাস্তায় হারিয়ে যাওয়া কার্ডের ক্ষেত্রে, ফেরত পেলে ও, নতুন কার্ডের জন্যই পরামর্শ দিয়ে থাকে। নতুন বা ডুপ্লিকেট কার্ডের ক্ষেত্রে, পুরোনো কার্ডের কার্ড নম্বর, সিভিভি নম্বর, ইত্যাদি চেঞ্জ করে দেয়া হয়।অনেকসময়, কোনো কোনো কার্ডের পেছনে লেখা থাকে, “If found, please return to Bank”। সেটা করা যেতে পারে, কিনতু, ফেরত দিলে ও, ওই কার্ডটিকে আর সক্রিয় রাখা হয় না।

সম্ভাবনা নেই, তবু ও যদি কোনো কারণে, এটা প্রমানিত হয়েই যায় যে, কার্ডটিকে পেয়ে নষ্ট করে দেয়া হয়েছে, সেক্ষেত্রে ও সমস্যা হবে না। কারণ, কার্ডটি নষ্ট করার পিছনে, আপনার ইতিবাচক উদ্দেশ্যকে, চ্যালেঞ্জ করা যাবে না।কার্ডের দ্বারা কী ধরণের জালিয়াতি হতে পারে, এ সম্পর্কেে যিনি সচেতন, এ রকম পরিস্থিতিতে, কার্ডটি নষ্ট করে ফেলার জন্য, তিনি আপনাকে, সাধুবাদ জানাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here