প্রবাদঃ লোকপরম্পরাগত বিশেষ উক্তি বা কথন। জীবন, জগৎ ও সমাজ সম্পর্কে মানুষের বাস্তব অভিজ্ঞতাপ্রসূত এই প্রবাদ লোকসাহিত্যের একটি বিশেষ শাখা। প্রবাদ অতীতের বিষয় হয়েও সমকালকে সবচেয়ে বেশি স্পর্শ করে। আধুনিক যুগে প্রায় সব ধরনের রচনায় প্রবাদ ব্যবহূত হয়। কবিতা, প্রবন্ধ, উপন্যাস, নাটক, সংবাদপত্র, বিজ্ঞাপন, বক্তৃতা, এমনকি দৈনন্দিন কথাবার্তায়ও প্রবাদের ব্যবহার লক্ষ করা যায়।

প্রবাদ ক্ষুদ্রতম রচনা; একটি সংক্ষিপ্ত বাক্য থেকে ছন্দোবদ্ধ দুই চরণ পর্যন্ত এর অবয়বগত ব্যাপ্তি। তবে ক্ষুদ্র হলেও তা পূর্ণাঙ্গ ভাবদ্যোতক ও অর্থবহ হয়ে থাকে। যেকোনো প্রবাদ মানুষের ব্যবহারিক জ্ঞান, অভিজ্ঞতা বা উপলব্ধি থেকে জন্ম নেয়। ‘অতি সন্ন্যাসীতে গাজন নষ্ট’, ‘চোর পালালে বুদ্ধি বাড়ে’, ‘জোর যার, মুলুক তার’ ইত্যাদি প্রবাদের গড়ন অাঁটসাট; বাড়তি একটি শব্দও নেই। স্বল্প কথায় এত বেশি অর্থবহন-ক্ষমতা প্রবাদ ছাড়া লোকসাহিত্যের অন্য কোনো শাখার নেই।

—(ওয়াকিল আহমদ, বাংলাপিডিয়া, প্রবাদ)

এগুলো এতো জনপ্রিয় এবং ব্যবহৃত হতে হতে প্রচলিত হয়েছে যে অনেক গুলোর মূল লেখকের সন্ধান পাওয়া যায় না।

প্রবচনঃ একজন ব্যক্তির নিজস্ব সংক্ষিপ্ত বাক্য বা গদ্যখন্ড যা এক লাইন বা ছন্দোবদ্ধ দুই-তিন লাইন পর্যন্ত হতে পারে। এগুলো পাওয়া যায় গল্প, উপন্যাস এবং প্রবন্ধে।

প্রবাদের মতো, বহুল প্রচলিত এবং জনপ্রিয় নয়। এটিকে ইংরেজিতে Quotes বলা যেতে পারে। শুধু প্রবচনের উপর বই রয়েছে যেমন- হুমায়ুন আজাদ-প্রবচন গুচ্ছ, মহাদেব সাহা -প্রবচনসমগ্র..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here