দক্ষিণী খাবারগুলির মধ্যে ধোসা খুবই জনপ্রিয়। ব্রেকফাস্ট হোক কিংবা বিকেলের টিফিন, আমরা সাধারণত প্লেন ধোসা, অনিয়ন ধোসা কিংবা মাশালা ধোসা খেয়ে থাকি। তাই আজ আমরা আপনাদের নতুন রকমের একটি ধোসার রেসিপি বলব, যার নাম সুইট কর্ন ধোসা। অত্যন্ত সুস্বাদু এই ধোসা কীভাবে বানাবেন দেখুন।

ধোসার ব্যাটারের উপকরণ তিন কাপ আতপ চাল দেড় কাপ বিউলির ডাল হাফ কাপ রান্নার চাল স্বাদমতো নুন চাটনির উপকরণ একটি গোটা নারকেল বাটা এক কাপ রোস্টেড বাদাম পরিমাণমতো গোটা কালো সর্ষে শুকনো লঙ্কা কারিপাতা সাদা তেল স্বাদমতো নুন ও চিনি প্রয়োজনমতো জল পুর বানানোর উপকরণ ১টা আলু সেদ্ধ কুচি(চাইলে নাও দিতে পারেন) ১ কাপ সেদ্ধ সুইট কর্ন হাফ কাপ পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ ক্যাপসিকাম কুচি পরিমাণমতো কাঁচা লঙ্কা কুচি ২ টেবিল চামচ গাজর কুচি ১ টেবিল চামচ ধনে পাতা কুচি ১ চা চামচ লঙ্কা গুঁড়ো ১ চা চামচ জিরে গুঁড়ো ১ চা চামচ বাটার ১ চা চামচ সেজওয়ান চাটনি হাফ চা চামচ পাওভাজি মশলা অল্প একটু চিজ স্বাদমতো নুন সাদ তেল

তৈরির পদ্ধতি ধোসার ব্যাটার আগের দিন বা ১২ ঘণ্টা আগে চাল আর ডাল ভালো করে ধুয়ে আলাদা আলাদা করে ভিজিয়ে রাখুন। পরেরদিন এগুলো থেকে জল ছেঁকে নিয়ে আলাদা আলাদা করে চাল ও ডাল মিহি করে পেস্ট করে নিন। এবার চাল ও ডাল পেস্ট একসঙ্গে মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। চাটনি প্রথমে নারকেলের শাঁস ও বাদাম পেস্ট করে নিন। এবার কড়াইতে সাদা তেল গরম করে উপরে উল্লিখিত মশলা ফোড়ন দিয়ে নিন। ফোড়ন থেকে সুন্দর ভাজা ভাজা গন্ধ ছাড়লে এতে নারকেল, বাদাম পেস্ট এবং সামান্য জল দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে। একটু ফুটতে শুরু করলেই তাতে পরিমাণমতো নুন ও চিনি দিতে হবে। বার বার নাড়বেন, যাতে পুড়ে না যায়। ঘন হয়ে গেলে নামিয়ে নিন। আরও পড়ুন : ধোসা প্রেমীদের জন্য রইল চিজ মাশালা ধোসা, দেখুন রেসিপি সুইট কর্ন ধোসা প্রথমেই ব্যাটারটি নুন নিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার ধোসা তৈরির তাওয়া খুব অল্প গরম করে একচামচ ব্যাটার নিয়ে তাওয়াতে দিয়ে চামচের পেছন দিক দিয়ে গোল করে ঘুরিয়ে তাওয়ার ধার পর্যন্ত ছড়িয়ে দিন। খুব অল্প আঁচ দেবেন, যাতে ধোসার তলায় পুড়ে না যায়। এবার তার উপর এক চা চামচ বাটার দিন। এরপর সেদ্ধ আলু কুচি, সুইট কর্ন, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, কাঁচা লঙ্কা কুচি, গাজর কুচি, ধনে পাতা কুচি, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, সেজওয়ান চাটনি, পাওভাজি মশলা দিয়ে সবজি ও মশলা ভালো করে মিক্সড করে নিন। এবার তাওয়ার ধার বরাবর সাদা তেল ছড়িয়ে দিন। এবার একটু আঁচ দিয়ে ভেজে নিন। স্বাদ পেতে সবজি মশলার উপর গ্রেটেড চিজ আপনার চাহিদা মতো দিয়ে দিন। ভেজে এলে পাতলা খুন্তির সাহায্যে পাটিসাপ্টার মত পাট করে তুলে নিতে হবে। ব্যস তৈরি আপনার সুইট কর্ন ধোসা। এবার সাম্বার ডাল ও নারকেলের চাটনি দিয়ে পরিবেশন করুন।

****এই রকম আরো মজার মজার রেসিপি পেতে ডাউনলোড করুন রেসিপি রান্নাঘর অ্যাপস****

 https://play.google.com/store/apps/details?id=com.recepy.bd

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here