Home স্বাস্থ্য কথা লেটুস পাতার উপকারিতা …..

লেটুস পাতার উপকারিতা …..

21

বেশ কয়েক প্রকার লেটুস পাতা রয়েছে যা আমরা বিভিন্ন সময় সালাদ,শব্জি,ভাজি বা বার্গারের সাথে খেয়ে থাকি । তবে লেটুস পাতা শুধুই সুস্বাদু খাবারই নয়; এর রয়েছে অনেক ঔষধী গুণ এবং রূপচর্চায় ব্যবহারের যোগ্যতা । চলুন আজ লেটুস পাতার কছু উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক ।

লেটুস পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ , যা বিপাক ক্রিয়ায় সহযোগিতা করে । তাছাড়া লেটুস পাতায় এ্যান্টি অক্সিডেন্ট রয়েছে প্রচুর পরিমাণে ।লেটুস পাতায় বিদ্যমান সোডিয়াম,ভিটামিন’বি’, বি-২, বি-৩ থাকায় শরীরের পানি জমে যাওয়া রোধ করে । সেই সাথে যাদের কিডনি সমস্যা আছে তাদের প্রস্রাব কমে যাওয়া থেকে রক্ষা করে ।

গর্ভবতী মায়েদের জন্য কাঁচা লেটুস পাতা অত্যন্ত উপকারী । মা ও শিশুর রক্তের পরিমাণ বাড়াতে সহায়তা করে এই লেটুস পাতা । গর্ভবতী মায়েদের আয়রনের যোগান দিতে লেটুস পাতা দারুন ভূমিকা রাখে । এছাড়া ঋতু চিলাকালীন আয়রণের অভাব পূরণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।ত্বকের কোথাও কেটে গেলে কাঁচা লেটুস পাতা পেস্ট করে লাগিয়ে দিলে দ্রুততার সাথে ক্ষত ভালো হয় ।

লেটুস পাতা চিকন আঁশযুক্ত হওয়ায় তা হজম শক্তি বৃদ্ধি করে । লেটুস পাতায় কোলেস্টরেলের পরিমাণ অত্যন্ত অল্প ।লেটুস পাতার উপাদানের মধ্যে শতকরা ৯৫ শতাংশ পানি থাকায় রক্তের লোহিতকণিকা শ্বেতকণিকা অনুচক্রিকা সচল রাখতে সহায়তা করে । এছাড়া পানির পরিমাণ বেশি থাকায় শরীরের চর্বি কমাতে ও ওজন কমাতে সহায়ক ভূমকা রাখে ।

পেট ভার হয়ে থাকা,ক্ষুধাওমন্দা,এ্যাসিডিটি নিরাময়ের পাশাপাশি ত্বকের বলিরেখা পড়া থেকে রক্ষা করে লেটুস পাতা ।

প্রতিদিন খাবারের সঙ্গে কিছু পরিমাণ লেটুস পাতা রাখুন ,হোক তা কাঁচা কিংবা রান্না করা । শরীরের যেমন উপকার হবে তেমনি মানসিক প্রশান্তিও বাড়বে ।