Home শিক্ষা পরীক্ষা ছাড়া পাসের বিরুদ্ধে নোটিশ পাঠিয়ে বিদ্রূপ আর হয়রানির মুখে শিক্ষার্থী

পরীক্ষা ছাড়া পাসের বিরুদ্ধে নোটিশ পাঠিয়ে বিদ্রূপ আর হয়রানির মুখে শিক্ষার্থী

77

এইচএসসি পরীক্ষায় গড় পাসের সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি নোটিশ পাঠানোর পর সামাজিক মাধ্যমে বিদ্রূপ আর হয়রানির মুখে পড়েছেন একজন ছাত্রী।

শতাব্দী রায় নামের ওই শিক্ষার্থী বলছিলেন, ”প্রথমদিন সারাদিন আমি কান্না করেছি। কোন কিছু খেতে পারিনি। মানুষ এতোটা খারাপ হয় কি করে?”

গত ৮ই অক্টোবর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী শতাব্দী রায়ের পক্ষে বাংলাদেশে সরকারকে একটি আইনি নোটিশ পাঠানো হয়।নোটিশের ব্যাপারে শিক্ষার্থী আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান জানিয়েছেন, আমরা নোটিশে বলেছি যে, জেএসসি ও এসএসসির ফলাফলে ভিত্তিতে গড় ফলাফলের যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, তা যুক্তি সঙ্গত নয়। কারণ অনেকে আগে খারাপ ফলাফল থাকলেও এখন তারা হয়তো ভালো প্রস্তুতি নিয়েছেন। আবার অনেকের আগে ভালো রেজাল্ট থাকলেও এবার হয়তো তাদের প্রস্তুতি ভালো নয়।

বাংলাদেশে এই বছর প্রায় ১৪ লাখ শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা দেয়ার কথা ছিল। তবে গত সাতই অক্টোবর বাংলাদেশের শিক্ষামন্ত্রী ঘোষণা করেন যে, ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে না, বরং জেএসসি এবং এসএসসি’র ফলাফলের ভিত্তিতে তাদের এইচএসসি’র ফলাফল নির্ধারণ করা হবে।এই সিদ্ধান্তের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক শিক্ষার্থী এবং অভিভাবক সন্তুষ্টি জানিয়েছিলেন।

” এই সিদ্ধান্তের পেছনে যথাযথ চিন্তাভাবনার অভাব আছে, বিশ্লেষণ কম হয়েছে, কিন্তু এর ফলে নোটিশদাতার মতো প্রতিভাবান, কঠোর পরিশ্রমী শিক্ষার্থীরা ক্ষতির মুখোমুখি হবে। ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় এই শিক্ষার্থীরা ক্ষতির মুখোমুখি হবে।” বলছেন ব্যারিস্টার শিহাব উদ্দিন খান।”আমরা পরামর্শ দিয়ে বলেছি, করোনাভাইরাসের কারণে এইচএসসি পরীক্ষা নেয়া না গেলে অন্তত টেস্টের ফলাফলের ভিত্তিতে যেন মূল্যায়ন করা হয়।”

বাংলা ব্যাকরণ ও সাহিত্য বিষয়ক চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন , কাজে লাগবে । 

                                         সাবস্ক্রাইব