Home রেসিপি রান্না ঘর নারকেলের সন্দেশ রেসিপি

নারকেলের সন্দেশ রেসিপি

65

নারকেলের পিঠা হয়, নারকেলের নাড়ু হয়, আরো কত কী হয় নারকেল দিয়ে! তাই বলে কি নারকেলের সন্দেশ হয়? হ্যাঁ, নারকেলেরও সন্দেশ হয়। আমরা সবাই কমবেশি ছানার সন্দেশ খেয়েছি। তবে নারকেলের সন্দেশটা একটু ব্যতিক্রম। আর এই নারকেলের সন্দেশ বানাতে খুবই কম উপকরণ লাগে, আর সময়ও কম লাগে। তাহলে জেনে নিন কীভাবে বানাবেন ভিন্ন স্বাদের নারকেলের সন্দেশ। 

উপকরণ:

  1. নারকেল কোড়ানো দুই কাপ
  2.  দুধ এক কাপ
  3.  গুঁড়া দুধ ১/২ কাপ
  4.  মাওয়া ১/৩ কাপ
  5.  মাওয়া ১/৩ কাপ
  6. এলাচ তিন থেকে চারটি
  7.  দারুচিনি দুটি
  8. ভাজা বাদাম গুঁড়া এক টেবিল চামচ

ধাপ:

প্রথমে নারকেল, চিনি ও ১/২ কাপ পরিমাণে দুধ একটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর ১/২ কাপ হালকা গরম দুধের মধ্যে ১/২ কাপ গুঁড়া দুধ ভালো করে মিশিয়ে নিন।

এরপর একটি কড়াইয়ে ব্লেন্ড করা নারকেল নিয়ে নিন। এরপর এর মধ্যে এলাচ, দারুচিনি এবং গুঁড়া দুধের মিশ্রণটি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এটা চুলায় অল্প আঁচে নাড়তে থাকুন। এরপর নারকেলের মধ্যে থাকা দুধটা শুকিয়ে এলে এর মধ্যে দিয়ে দিন মাওয়া। আবার সাত থেকে আট মিনিট নাড়তে থাকুন। এরপর এর মধ্যে মিশিয়ে নিন ভাজা বাদামের গুঁড়া। এরপর মিশ্রণটি চুলা থেকে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। মিশ্রণটি ঠান্ডা হয়ে এলে এটি হাত দিয়ে মেখে নিন। 

এরপর মিশ্রণটি দিয়ে ছোট ছোট বল করে একটা ডিজাইনার ডাইস দিয়ে ডিজাইন করে নিন। অথবা আপনার পছন্দমতো আকার দিন। তারপর ঠান্ডা করে পরিবেশন করুন ভিন্ন স্বাদের নারকেলের সন্দেশ।   

বাংলা ব্যাকরণ ও সাহিত্য বিষয়ক চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন ,কাজে লাগবে । 

                                         সাবস্ক্রাইব