ঈশ্বরদীতে পালিত হলো বিশ্ব শিক্ষক দিবস ।

সারাদেশের ন্যায় আজ ঈশ্বরদী উপজেলাতে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) ঈশ্বরদী উপজেলা শাখা বিশ্ব শিক্ষক দিবস পালন করেন ।বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বাংলাদেশ শিক্ষক সমিতি ঈশ্বরদীউপজেলা শাখা এক মতবিনিময় সভার আয়োজন করে। এতে উপজেলার বরেন্য শিক্ষক মহোদয়গণ উপস্থিত ছিলেন।মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি জনাব মোঃ জমসেদ আলী , এছাড়াও সমিতির সাধারণ সম্পাদক মোঃ মোস্তাফিজুর রহমান রবি সহ অন্যান্য নেতৃবৃন্দ তাঁদের সুচিন্তিত মতামত ব্যাক্ত করার মাধ্যমে শিক্ষার মান ও শিক্ষক সমাজের যথাযথ মর্যাদা উন্নয়নে করণীয় কার্য সম্পর্কে বক্তব্য উপস্থাপন করেন । উক্ত আয়োজনে জনাব মোঃ আরিফুল ইসলাম, উপজেলা একাডেমিক সুপারভাইজা্‌র ঈশ্বরদী উপজেলা শিক্ষা অফিস বিশেষ অতিথী হিসেবে উপস্থিত থেকে মূল্যবান মতামত ব্যাক্ত করেন এবং সকলের মঙ্গল কামনা করেন ।

এবারের শিক্ষক দিবসের প্রতিপাদ্য, ‘YOUNG TEACHER : THE FUTURE OF THE PROFESSION’।

শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কোর সদস্যভুক্ত প্রতিটি দেশ ১৯৯৫ খ্রিষ্টাব্দ থেকে প্রতি বছর এ দিনটিকে শিক্ষক দিবস হিসেবে উদযাপন করে।

দিবসটি পালনের উদ্দেশ্য, জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিদের মর্যাদা ও মানসম্মত শিক্ষা বাস্তবায়নে শিক্ষকের গুরুত্ব সম্পর্কে অবহিত করা। শিক্ষকদের অধিকার সম্পর্কে জানানো ও কর্তব্য সম্পর্কে আলোকপাত করা। একই সাথে প্রবীণ শিক্ষকদের অভিজ্ঞতাকে জানা ও কাজে লাগানো।

১৯৯৩ খ্রিষ্টাব্দে প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর ২৬তম সাধারণ সভায় ৫ অক্টোবর দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর ১৯৯৪ খ্রিষ্টাব্দে প্রথমবার দিবসটি পালন করা হয়। তবে ১৯৯৫ খ্রিষ্টাব্দ থেকে বিভিন্ন দেশে শিক্ষকরা মোটা দাগে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপন শুরু করেন। ইউনেস্কোর অনুমোদনে প্রতিবছর পৃথক প্রতিপাদ্যে দিবসটি পালিত হয়ে আসছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *